• ১ম পর্যায় সমাপ্ত

ব্যার্থতা

ব্যার্থতা
আমরা কি করি/ ব্যার্থতা

এই পেজটি যুক্ত করার মাধ্যমে আমরা আবারো আনরিজনেবল ইন্সটিটিউটের (Unreasonable Institute) উদাহরণ অনুসরণ করছি। আমরা আনরিজনেবলের অবস্থান এবং তাদের স্বচ্ছতা বজায় রাখার প্রচেষ্টাকে স্বাগত জানাই। ওপেন নিজেদের ভুল থেকে শিক্ষা নেয়ার মাধ্যমে উপকৃত হয়েছে। 

ওপেন শুরু হয়েছিল নীতিবান গ্রামীণ উদ্যোক্তাদের খুঁজে বের করা, সাহায্য করা এবং গড়ে তোলার লক্ষ্যে। ওপেন তার কিছু অংশ অর্জন করেছে, কিন্তু এখানে যেসব ক্ষেত্রে প্রোগ্রামটি পিছিয়ে পড়েছে তা উল্লেখ করা হল:

  • আমরা আমাদের ব্যবসাগুলোকে তাদের যে ধরনের আর্থিক সাহায্য দরকার তার সাথে সংযোগ ঘটাতে ব্যর্থ হয়েছি: ওপেন শুরু হয়েছিল অনন্য কিছু গ্রামীণ উদ্যোক্তাদের খুঁজে বের করার লক্ষ্য নিয়ে, কিন্তু বিনিয়োগকারীদের চাহিদার প্রতি যথাযথ মনোযোগ দেয়া হয় নি।  আমরা আমাদের স্কাউটিং পার্টনারদের সহায়তায় ১৫০ জন গ্রামীণ উদ্যোক্তা খুঁজে পেয়েছিলাম, যারা বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বাস করেন। ৩৫ জন উদ্যোক্তাকে ওপেন টিম পরিদর্শন করেছিলো। এই ২০ জনের মধ্যে ১৯ জন ট্রেনিং ক্যাম্পে এসেছিলেন (১ জন অসুস্থ ছিলেন)। একদিক দিয়ে দেখলে এটি আমাদের সাফল্য, কিন্তু আমরা গ্রামীণ উদ্যোক্তাদের ব্যাঙ্ক এবং ইম্প্যাক্ট ইনভেস্টরদের চাহিদার আলোকে দেখতে ব্যর্থ হয়েছি।  তার মানে, ১০ মাস পরে ১৯ জনের মধ্যে একজনও বিনিয়োগের দেখা পান নি। যদিও আমরা এখনো ৭জন উদ্যোক্তার সাথে কাজ করে যাচ্ছি এবং ভবিষ্যতের ওপেন অ্যাক্সিলারেটর ইম্প্যাক্ট ইনভেস্টরদের চাহিদা সম্পর্কে সম্পূরক জ্ঞান নিয়ে শুরু করবে। এটি নির্বাচনী পর্বের চাহিদার মাঝে সংযুক্ত করা হবে। আমরা শুধুমাত্র সেসব উদ্যোক্তার আবেদনই গ্রহণ করবো যাদের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী থাকবো যে প্রোগ্রাম শেষে আমরা সফলভাবে তাদের বিনিয়োগকারীর সাথে সংযোগ ঘটাতে পারবো। 
  • আমরা আমাদের উদ্যোক্তাদের মেন্টরিং এর মাধ্যমে সাহায্য করতে ব্যর্থ হয়েছি: আমাদের একটি প্রতিশ্রুতিশীল এবং প্রতিভাবান মেন্টর গ্রুপের সাথে কাজ করার সৌভাগ্য হয়েছে।  কিন্তু আমরা উপলব্ধি করেছি উদ্যোক্তাগণ এবং তাঁদের ব্যবসার আরো সরাসরি সাহায্য প্রয়োজন, যেটি মেন্টরগণ তাদের স্বল্পকালীন সময়ে দিতে পারেন নি। আমরা আরো উপলব্ধি করেছি, যেসব মেন্টর বাংলাদেশের বাইরে থাকেন তাঁদের সাথে কাজ করা কঠিন। তাঁরা ভাষা এবং সংস্কৃতিগত সমস্যার মুখোমুখি হন এবং দেশে ফিরে যাওয়ার পর সহায়তা চালিয়ে যেতে ব্যর্থ হন। 
  • আমরা আমাদের প্রোগ্রামের একটি স্থায়ী আয় অর্জনকারী মডেল খুঁজে পেতে ব্যর্থ হয়েছি: আমরা যখন ২০১৩ এর গ্রীষ্মের কথা মনে করি, তখন ওপেন অ্যাক্সিলারেটরের আয় খুব সহজ মনে হয়েছিলো। আমরা একটি স্বল্প খরচের প্রোগ্রাম ডিজাইন করেছিলাম, আমাদের বাজেট ছিল ৮০,০০০ ইউরো যা খুব বড় নয় এবং ইনক্লুভেস্ট এরই মাঝে একটি অংশের প্রতিশ্রুতি দিয়েছিলো। স্থানীয়ভাবে ওপেন নিয়ে অনেক আগ্রহ ছিল এবং আমরা এই বিশ্বাসে কাজ করে গিয়েছি যে এই উৎসাহ থেকে স্পন্সরশীপ পাওয়া সম্ভব হবে, যদি প্রোগ্রামটি তার লক্ষ্য অর্জন করে এবং আলোচিত হয়। দুই বছর পর আমরা বুঝতে পেরেছি, বিনিয়োগের প্রস্তুতির জন্য প্রোগ্রাম যে কতটা কঠিন। ইম্প্যাক্ট ইনভেস্টর এবং অন্যান্য প্রতিষ্ঠিত অ্যাক্সিলারেটর প্রোগ্রামের সাথে কথা বলে আমরা এই সিদ্ধান্তে এসেছি যে এই ধরনের উদ্যোগ বড় মাপের অনুদানের উপর নির্ভর করে, অন্তত শুরুর দিকের বছরগুলোতে। উল্লেখিত সময়ের মধ্যে আমরা এ ধরনের কোন অনুদান পাই নি।

প্রতিষ্ঠাতা সহায়ক

Program Sponsor

ডেলিভারে অংশীদার

স্কাউটিং সহযোগী মিডিয়া পার্টনার

On-line Media Partner

Knowledge Partner